সোমবার, জুন ২৫, ২০১৮ | ১০, আষাঢ়, ১৪২৫
 / লাইফস্টাইল / ব্যবসায়ী হিসেবে সফল হওয়ার সহজ উপায়
নিজস্ব প্রতিবেদক, ডেসটিনি অনলাইন :
Published : Sunday, 11 March, 2018 at 4:33 PM, Count : 324
ব্যবসায়ী হিসেবে সফল হওয়ার সহজ উপায়

ব্যবসায়ী হিসেবে সফল হওয়ার সহজ উপায়

বর্তমান চাকরির বাজারে নিজেকে সফল ব্যক্তি হিসেবে গড়ে তোলা প্রায় অসাধ্য ব্যাপার। সে জন্য অনেকেই নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার চেষ্টা করে থাকে। যে কারণে উদ্যোক্তা হতে ক্ষুদ্র থেকে সকল ধরণের ব্যবসার প্রয়োজন। তবে ব্যবসায়ী হলেই তো চলবে না, আপনাকে একজন সফল ব্যবসায়ী হতে হবে। এ জন্য আপনার প্রাথমিক প্রস্তুতি ও কিছু সতর্কতা অবলম্বন করা অনেক বেশি প্রয়োজন। আর এ ক্ষেত্রে আপনাকে অবশ্যই ব্যবসা সম্পর্কে ধারণা থাকতে হবে।

প্রথমেই আপনাকে বুঝে নিতে হবে কোন ধরণের ব্যবসায়ে আপনার মাঝে সফল হওয়ার সম্ভাবনা রয়েছে। একটু যাচাই বাছাই করে নিন, সময়ের সাথে কোন ব্যবসাটা এগিয়ে যাচ্ছে। মার্কেটে একটু ঘুরাঘুরি করে দেখে নিন, কখন কোন পণ্যটা কিনে রাখলে বেশি মুনাফা হওয়ার সম্ভাবনা রয়েছে। ক্রেতার চাহিদার কথা চিন্তা-ভাবনা করেই আপনাকে আপনার ব্যবসার সিদ্ধান্ত নিতে হবে। যদি গ্রাহকের চাহিদার বিপরীতে আপনি ব্যবসা শুরু করেন তাহলে আপনাকে অবশ্যই ব্যবসায় ধস মেনে নিতে হবে। সব সময় গ্রাহককে সন্তুষ্ট রাখার চেষ্টা করতে হবে, সেই সাথে আপনার ব্যবসার প্রসারও বৃদ্ধি করারমত শক্তি থাকতে হবে। আর অবশ্যই লেনদেনের ক্ষেত্রে সচেতন হতে হবে। আপনার সাথে যাদের ব্যবসায়ীক সম্পর্ক রয়েছে, তাদের সাথে কখনোই সম্পর্ক নষ্ট করা যাবে না। সততা ছাড়া কিন্তু জীবনে কখনো সফলতা অর্জন করা যায় না। আর ব্যবসায়ে সততাই হল একজন ব্যবসায়ীর অন্যতম মহৎ গুণ। একজন ভালো ব্যবাসায়ী কখনো গ্রাহকের সাথে প্রতারণা করবে না। ওজনে কম দিবে না ও নষ্ট কিংবা পঁচা পণ্য বিক্রি করবে না। গ্রাহক যদি আপনার প্রতি সন্তুষ্ট থাকে তাহলে পরবর্তীতে গ্রাহক আবারও আপনার কাছেই আসবে।

প্রবাদে একটি কথা রয়েছে, ‘পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি’। আপনি যদি পরিশ্রমী না হন তাহলে সফল হতে পারবেন না। আপনাকে সব সময় ব্যবসায়ীক চিন্তা ভাবনা নিয়েই থাকতে হবে। মনে করতে হবে এটাই আপনার ধ্যান-জ্ঞান। আর প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী সকল কিছু পূর্ণ করতে হবে। ব্যবসায়ে শুরুতেই আপনি অধিক লাভের আশা করবেন না। শুরুতে লাভ হচ্ছে না ভেবে যদি হতাশা হন তাহলে আর এগিয়ে যেতে পারবেন না। আপনাকে ধীরে ধীরে এগিয়ে যেতে হবে। ধৈর্যের সাথে সামনের দিকে এগিয়ে চলুন। কখনো প্রতিষ্ঠানকে বন্ধ করবেন না। তবেই আপনি সফলতার দিকে এগিয়ে থাকবেন, সফলতার সিড়ি বেয়ে উপরে ওঠতে পারবেন।

ব্যবসা প্রতিষ্ঠান মানেই এই নয় যে, এটি মুনাফা অর্জনের একটি পথ। ব্যবসাকে গুরুত্বপূর্ণ একটি সেবা প্রতিষ্ঠানও বলা যেতে পারে। মুনাফা বেশি করার আশায় গ্রহাকের সাথে অধিক মূল্যে পণ্য বিক্রির মন-মানসিকতা পরিহার করতে হবে। ব্যবসায়ে যখন আপনার কাঙ্খিত পরিমাণ মুনাফা আসতে শুরু করবে সেই মুহূর্তে আপনার ব্যবসাকে সম্প্রসারিত করতে হবে। হতে পারে আপনার প্রতিষ্ঠোনের পণ্য বৃদ্ধি কিংবা শাখা বাড়ানো।

আপনি যদি ব্যবসাকে সম্প্রসারণ করতে চান তাহলে অতিরিক্ত মূলধনের প্রয়োজন হবে। এ ক্ষেত্রে নিকটাত্মীয় কিংবা ব্যাংক থেকে লোন নিতে পারেন। আর সব সময় দুটো প্রতিষ্ঠানকেই সমানভাবে গুরুত্ব দিতে হবে। এখন আর কেউ চাকরির জন্য দ্বারে দ্বারে ঘুরে পায়ের জুতা ক্ষয় করে না। নিজের সাধ্যমত মূলধন নিয়ে ব্যবসায়ে জড়ায়। কেননা, বর্তমানে খুব সহজেই একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হওয়া সম্ভব।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162