বুধবার, ডিসেম্বর ১২, ২০১৮ | ২৭, অগ্রহায়ণ, ১৪২৫
 / জেলার খবর / গাছে গাছে মুকুলের সমারহ
আল মামুন,জয়পুরহাট প্রতিনিধি,ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 13 March, 2018 at 10:50 AM, Count : 392
গাছে গাছে মুকুলের সমারহ

গাছে গাছে মুকুলের সমারহ

চলতি আমের মৌসুমে জয়পুরহাটের গাছে গাছে এখন মুকুলের সমারহ। আবহাওয়া অনূকুলে থাকলে  এ বছর বাম্পার ফলনের আশা করছেন বাগান বালিকরা। অন্যদিকে মূকুলের পরিচর্যার মাধ্যমে কাঙ্খিত ফল পেতে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন কৃষি বিভাগ।


 দীর্ঘ সময় প্রচন্ড শীত আর ঘোন কুয়াশার কারণে এবার দেরিতে আমের মুকুল আসলেও ফাল্গুনেই প্রায় শতভাগ গাছেই মুকুল এসেছে। এখন এই এলাকার গাছে গাছে শুধু মুকুল আর মুকুল। স্বর্ণালী মুকুলে মুখরিত জয়পুরহাট অঞ্চল। রোগ বালাইয়ের আক্রমন থেকে রক্ষাপেতে কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ঔষধ প্রয়োগের পারাপাশি বাড়তি পরিচর্যার জন্য সেচ দিচ্ছেন বাগান মালিকরা। লাভজনক হওয়ায় প্রতি বছরই আমের বাগান বাড়ছে এ জেলায়। গোপালভোগ, মিশ্রীভোগ, ল্যাংরা, হাঁড়িভাঙ্গা ও ফজলি আমের এবার ভালো ফলন এবং লাভের আশা করছেন বাগান মালিকরা।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সেরাজুল ইসলাম সাজু জানান, অকালে মুকুল ঝরে পড়া ও পরিপক্ক ফল পড়া থেকে যথাযত টেকসই পরিচর্যার ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। সেই সাথে তিনি আরো জানান, যে জয়পুরহাটের ৫ উপজেলায় এ বছর  দুই হাজার হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এবার আমের উৎপাদনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ১০ হাজার মেট্রিকটন।


 


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162