বুধবার, অক্টোবর ১৭, ২০১৮ | ২, কার্তিক, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / কনটেন্ট মুছে ফেলা ফেসবুকের নীতিমালায় নেই!
ডেসটিনি অনলাইন :
Published : Sunday, 8 April, 2018 at 7:28 PM, Count : 158
কনটেন্ট মুছে ফেলা ফেসবুকের নীতিমালায় নেই!

কনটেন্ট মুছে ফেলা ফেসবুকের নীতিমালায় নেই!

ফেসবুক ব্যবহারকারীদের ইনবক্স থেকে গোপনে নির্বাহীদের মেসেজ মুছে ফেলার বিষয়টি ফেসবুক কখনো জনসমক্ষে ঘোষণা দেয়নি, এমনকি যাদের ইনবক্স থেকে মেসেজ মুছে ফেলে তাদেরকে বিষয়টি অবহিতও করে না।

নীতিমালা ভঙ্গ করে না, এমন কনটেন্ট মুছে ফেলা ফেসবুকের নীতিমালায় নেই। কোনো কনটেন্ট নীতিমালা ভঙ্গ করার প্রমাণ মিললেই কেবল তা সরিয়ে ফেলা হয়। সুতরাং নির্বাহীদের মেসেজ ব্যবহারকারীদের ইনবক্স থেকে গোপনে মুছে ফেলা ব্যবহারকারীদের বিশ্বাস লঙ্ঘন করে কিনা সে প্রশ্ন উঠেছে। তবে নির্বাহীদের বাড়তি এই সুবিধাকে কর্পোরেট নিরাপত্তা হিসেবে অভিহিত করেছে ফেসবুক।

গোপনীয়তা নীতি ফেসবুকে দুই ধরনের- সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের জন্য এক ধরনের, আবার ফেসবুক নির্বাহীদের জন্য আরেক ধরনের। বিষয়টি স্বীকার করে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সাইটটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের পাঠানো মেসেজ গোপনে মুছে ফেলা হয়ে থাকে।

এ প্রসঙ্গে ফেসবুকের একজন মুখপাত্র টেকক্রাঞ্চকে বলেন, ‘২০১৪ সালে সনি পিকচার্স এন্টারটেইনমেন্টের ইমেইল হ্যাক হওয়ার ঘটনার পর আমরা আমাদের নির্বাহীদের যোগাযোগ সুরক্ষায় অনেক ধরনের পরিবর্তন এনেছিলাম। এর মধ্যে অন্যতম একটি হচ্ছে, জাকারবার্গ কাউকে কোনো মেসেজ পাঠানোর পর তা একটি নির্দিষ্ট সময় পর মুছে যায়।’

সাধারণ ফেসবুক ব্যবহারকারী মেসেঞ্জারে কাউকে কোনো মেসেজ পাঠানোর পর তা নিজের চ্যাটবক্স থেকে মুছে ফেলতে পারলেও অন্যের চ্যাটবক্স থেকে মুছে ফেলতে সক্ষম হন না। কিন্তু জাকাবারবার্গ সহ ফেসবুকের অন্যান্য নির্বাহীরা তাদের পাঠানো মেসেজ গোপনে মুছে ফেলতে পারেন। অর্থাৎ নির্বাহীদের মেসেজ প্রাপকের অগোচরেই তার ইনবক্স থেকে নির্দিষ্ট সময় পর মুছে ফেলে ফেসবুক।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162