বৃহস্পতিবার, জুলাই ১৯, ২০১৮ | ৩, শ্রাবণ, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / এমআরপি’র যুগ শেষ এবার ই-পাসপোর্টে বাংলাদেশ!
ডেসটিনি অনলাইন :
Published : Thursday, 26 April, 2018 at 3:29 AM, Count : 555
এমআরপি’র যুগ শেষ এবার ই-পাসপোর্টে বাংলাদেশ!

এমআরপি’র যুগ শেষ এবার ই-পাসপোর্টে বাংলাদেশ!

এমআরপি’র যুগ শেষ এবার ই-পাসপোর্টে বাংলাদেশ! বাংলাদেশে চালু হচ্ছে ই-পাসপোর্ট।অত্যাধুনিক প্রযুক্তির এ পাসপোর্টের একটি ‘চিপ’ সহজ করে দেবে বিশ্ব ভ্রমণ।শেষ হতে বসেছে মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি)যুগ।চলতি বছরের জুলাই মাসেই চালু হতে যাচ্ছে এই পাসপোর্ট। এরইমধ্যে জার্মানির একটি কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। 

ইতোমধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই–পাসপোর্টের নমুনা কপি অনুমোদন দিয়েছেন। প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী ই-পাসপোর্টের কার্যক্রম দ্রুত এগিয়ে চলছে। জার্মানির প্রযুক্তি নিয়ে জিটু-জি'র মাধ্যমে বাংলাদেশে ই–পাসপোর্ট করা হবে। এর জন্য উড়োজাহাজ, স্থল ও নৌ-বন্দরে ই-গেট স্থাপন করা হবে। ইমিগ্রেশন চেকপোস্ট পেরিয়ে যাওয়া ই-পাসপোর্টধারী ব্যক্তি লাইনে না দাঁড়িয়েই স্বয়ংক্রিয়ভাবে ইমিগ্রেশন শেষ করতে পারবেন। 

জানাগেছে, বিশ্বের ১১৮টি দেশে ইলেকট্রনিক পাসপোর্ট চালু রয়েছে।এই তালিকায় এবার যুক্ত হতে চলেছে বাংলাদেশ। নিরাপত্তা চিহ্ন হিসেবে এতে থাকবে চোখের মণির ছবি ও আঙুলের ছাপ। এর পাতায় থাকা চিপে সংরক্ষিত থাকবে পাসপোর্টধারীর সব তথ্য।

২০১৬ সালে এমআরপির পাশাপাশি ই-পাসপোর্ট চালুর সিদ্ধান্ত নেয় বর্তমান সরকার। একই সময় পাসপোর্টের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তও নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী যে দিন থেকে ই-পাসপোর্ট চালু হবে ওই দিন থেকে এমআরপি পাসপোর্ট রিনিউ করতে গেলে ই-পাসপোর্ট করতে হবে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162