বৃহস্পতিবার, জুলাই ১৯, ২০১৮ | ৩, শ্রাবণ, ১৪২৫
 / এক্সক্লুসিভ / শিগগিরই জনগণের ক্ষমতা জনগণকে ফেরত দেবে এনডিএম : ববি হাজ্জাজ
ডেসটিনি অনলাইন :
Published : Monday, 30 April, 2018 at 7:40 PM, Update: 30.04.2018 8:45:15 PM, Count : 2741
শিগগিরই জনগণের ক্ষমতা জনগণকে ফেরত দেবে এনডিএম : ববি হাজ্জাজ

শিগগিরই জনগণের ক্ষমতা জনগণকে ফেরত দেবে এনডিএম : ববি হাজ্জাজ

সততা, নিষ্ঠা, বিচক্ষণতা ও রাজনৈতিক প্রজ্ঞা দিয়ে একজন দক্ষ নেতা তার দলকে এগিয়ে নিয়ে যায়। হয়ে ওঠেন কর্মী ও দলীয়  আশা-আকাঙ্ক্ষার প্রতীক। ঠিক তেমনি একজন দক্ষ নেতা ববি হাজ্জাজ। সদা হাস্যোজ্জ্বল এই নেতা ইতিমধ্যে হাজার হাজার তরুণের প্রিয় ব্যক্তিত্বে পরিণত হয়েছেন। গত ২৪ এপ্রিল ছিল তার নিজ হাতে গড়া রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন-এনডিএম-এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী। ডেসটিনি অনলাইনকে দেয়া একান্ত সাক্ষাৎকারে কথা বলেছেন তার রাজনৈতিক ভাবনা ও আগামী নির্বাচনকে নিয়ে। 

সাক্ষাৎকার নিয়েছেন- সোলায়মান সুলতান।

ডেসটিনি অনলাইন : গত এক বছরে এনডিএমের সফলতা ও ভবিষ্যৎ পরিকল্পনা কি?

ববি হাজ্জাজ : গত এক বছরে আমাদের মূল উদ্দেশ্য ছিল গণমানুষের কাছে পৌঁছানো এবং তাদের সাথে মিশে যাওয়া, আমরা সেটা খুব ভালোভাবে পেরেছি এবং আমাদের বিশ্বাস, আগামীতে যে পরিকল্পনা নেয়া হবে সেটা সঠিক বাস্তবায়ন ঘটাতে পারব।

ডেসটিনি অনলাইন : গত এক বছরে জাতীয় ইস্যুতে এনডিএমের ভূমিকা কেমন ছিল?

ববি হাজ্জাজ : যেহেতু আমরা জাতীয় পর্যায়ের একটি রাজনৈতিক দল, জাতীয় যেকোন ইস্যুতে আমাদের স্টান্ড থাকবে এটাই স্বাভাবিক। সাম্প্রতিক সময়ে কোটা আন্দোলনে এনডিএম-এর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। জাতীয়তাবাদী গণতান্ত্রিক যুব আন্দোলন ও জাতীয়তাবাদী গণতান্ত্রিক ছাত্র আন্দোলন গত জানুয়ারি মাস থেকে কোটা বিরোধী আন্দোলন শুরু করে। তারপর গত ৬ মার্চ  ফটো জার্নালিস্ট এসোসিয়েশনে জাতীয়তাবাদী গণতান্ত্রিক যুব আন্দোলন কোটাবিরোধী সমাবেশ করে। আমাদের মূল লক্ষ্য ছিল কোটার বিরুদ্ধে একটা আওয়াজ তোলা। তারপর চলতি মাসের প্রথম দিকে যখন রাজনীতির ঊর্ধ্বে থেকে শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে, তখন আমরাও সেটা রাজনৈতিক একটা রূপ দেয়া সমীচীন মনে করিনি।পাশাপাশি প্রধান বিচারপতির অপসারণে আমদের শক্ত রাজনৈতিক অবস্থান ছিল।

ডেসটিনি অনলাইন : শিক্ষক হিসেবে আপনার দৃষ্টিতে পাশ্চাত্য রাজনীতি এবং আমাদের দেশীয় রাজনীতির মূল পার্থক্য কোথায়?

ববি হাজ্জাজ : পাশ্চাত্য এবং আমাদের দেশের রাজনৈতিক চর্চার মূল পার্থক্য হচ্ছে জবাবদিহিতা। ওখানে জবাবদিহিতা আছে এখানে নেই। আমরাও নির্বাচনী গণতন্ত্র চর্চা করি, তারাও নির্বাচনী গণতন্ত্র চর্চা করে। নির্বাচনী গণতন্ত্রের সাথে পাশ্চাত্যে জবাবদিহিতা আছে, আমাদের নেই।

ডেসটিনি অনলাইন : আপনি বলতে চাচ্ছেন আমাদের দেশের রাজনৈতিক সংকটের মূল কারণ জবাবদিহিতার অভাব?

ববি হাজ্জাজ : শুধু জবাবদিহিতার অভাব বললে কিঞ্চিৎ ভুল হবে; তবে নির্বাচনী গণতন্ত্রের সাথে জবাবদিহিতা আনা গেলে এ সমস্যা সমাধান হবে।

ডেসটিনি অনলাইন : এনডিএমের অঙ্গীকার দেশ হবে জনতার-এটা বাস্তবায়নের জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করেছেন?

ববি হাজ্জাজ : প্রথমত, আমরা দেশ জনতার হাতে তুলে দিতে চাই জবাবদিহিতার মাধ্যমে। দ্বিতীয়ত, আমরা একটি জবাবদিহিতামূলক দল গঠন করেছি অর্থাৎ আমাদের দল শুধু কেন্দ্রের মুখাপেক্ষী হবে না আমাদের দল সৃষ্টি হয়েছে তৃণমূল থেকে এবং তৃণমূল থেকেই দল পরিচালিত হবে।

ডেসটিনি অনলাইন : এনডিএম কি গণমাধ্যম-বিমুখ রাজনীতি করে?

শিগগিরই জনগণের ক্ষমতা জনগণকে ফেরত দেবে এনডিএম : ববি হাজ্জাজ

শিগগিরই জনগণের ক্ষমতা জনগণকে ফেরত দেবে এনডিএম : ববি হাজ্জাজ

ববি হাজ্জাজ : এনডিএম গণমাধ্যম বিমুখ নয়। গণমাধ্যম তো নিজের গতিতে চলে, তার নিজের একটা চলার আকার আছে। গণমাধ্যম এই মুহূর্তে সরকার ও সরকারবিরোধী এই দুই পথ অবলম্বন করছে। আমরা সরকারের সাথে নেই, যেহেতু আমরা জনগণের স্বার্থে রাজনীতি করি, সেহেতু প্রত্যেকটি আওয়াজও সরকারের বিরুদ্ধে হয় না। কেউ কেউ আমাদের নিবন্ধনের জন্য অপেক্ষা করছেন। হয়তো নিবন্ধনটা হয়ে গেলে অনেকেই আমদের নিউজ কাভারেজে আসবেন।

ডেসটিনি অনলাইন : অনেকেই মনে করেন, নির্দিষ্ট কোনো এজেন্ডা বা পাশ্চাত্যের ইন্ধনে ববি হাজ্জাজ রাজনীতিতে এসেছে, এ ব্যাপারে আপনার মতামত কি?

ববি হাজ্জাজ : দেখুন, সবাই সবার মত করে চিন্তা করবে। সবার চিন্তা তো আর আমি দূর করতে পারব না। একজন ব্যক্তিকে কেউ বলবে সুদর্শন আবার কেউ বলবে সুদর্শন নয়। এখন ওই ব্যক্তির কাজ না দৌড়ে দৌড়ে সবার কাছে গিয়ে প্রমাণ করা, তিনি সুদর্শন কি, সুদর্শন না। তিনি তার কাজ করে যাবেন।

ডেসটিনি অনলাইন : তাহলে ববি হাজ্জাজ তথা এনডিএমের শক্তির মূল উৎস কি?

ববি হাজ্জাজ : জনগণ। কেননা আমি জনগণের প্রত্যাশা পূরণের জন্যই রাজনীতি করি।

ডেসটিনি অনলাইন : আগামী নির্বাচনকে ঘিরে এনডিএমের পরিকল্পনা কি?

ববি হাজ্জাজ : প্রথমত, নিবন্ধন প্রাপ্তির অপেক্ষায় আছি, দ্বিতীয়ত মার্কা। যেহেতু আমরা দেশের দুই-তৃতীয়াংশ স্থানে ছড়িয়ে গিয়েছি। ইতোমধ্যে আগামী নির্বাচনের জন্য আমরা অনেক প্রার্থী নির্বাচন করে রেখেছি। যদিও আমাদের পদ্ধতি হচ্ছে লোকাল প্রাইমারি গভর্মেন্ট অর্থাৎ লোকাল কমিটিগুলো ভোটের মাধ্যমে নির্বাচন করবে কারা মনোনয়ন পাবে। আমরা ইতোমধ্যে ৬৩টি আসনের প্রার্থী নির্বাচন করেছি। পাশাপাশি বাকি কমিটিগুলো থেকে চেষ্টা করছি ভালো প্রার্থী  বের করে আনতে। আশা করছি, নির্বাচনী ইশতেহার ঘোষণার পূর্বে দেশব্যাপী সবগুলো আসনে প্রার্থী নির্ণয়ে সক্ষম হব।

ডেসটিনি অনলাইন : নির্বাচনে কোনো জোটের সাথে যুক্ত হওয়ার সম্ভাবনা কতটুকু?

ববি হাজাজ : নির্বাচনে কোনো জোটের সাথে যোগ দেওয়ার ইচ্ছে এনডিএমের নেই। নির্বাচন এনডিএম, এনডিমের মতো করেই করবে। তারপর নির্বাচনের পর পার্লামেন্ট জোট হবে কি না তা তখনকার রাজনীতির উপর নির্ভর করবে।

ডেসটিনি অনলাইন : গত ৫ জানুয়ারি ২০১৪ নির্বাচনের বিপক্ষে গণমাধ্যমে আপনাকে বেশ সক্রিয় ভূমিকায় দেখা যায়। তাহলে ববি হাজ্জাজের কাছে আগামী নির্বাচন একাদশ না দশম জাতীয় সংসদ নির্বাচন?

ববি হাজ্জাজ : ৫ জানুয়ারির নির্বাচন অসাংবিধানিক ছিল এটা কিন্তু আমি তখনো বলিনি, এখনও বলছি না। তবে হ্যাঁ, পছন্দনীয় ছিল না নির্বাচনটা। ঐ নির্বাচন ভালো হয়নি। দেশের জনগণের কল্যাণে হয়নি, কেননা জনগণ ভোট দিতে পারেনি। সুতরাং আইন বা সাংবিধানিকভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনেই অংশগ্রহণ করবে এনডিএম।

ডেসটিনি অনলাইন : এক বছর পূর্তিতে জনগণের জন্য রাজনৈতিক কোনো চমৎকারিত্ব আছে কিনা?

ববি হাজ্জাজ : রাজনৈতিক চমৎকার কিছু নেই। শুধু একটা কথা বলার আছে। জনগণকে সেবা করতে, জনগণের জন্য কাজ করতে, জনগণকে এবং দেশকে এগিয়ে নিয়ে যেতে এনডিএম রাস্তায় নেমেছে, রাজনীতিতে এসেছে। খুব শিগগিরই, খুব শিগগিরই জনগণের ক্ষমতা জনগণের হাতে পৌঁছে দেবে এনডিএম।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162