বুধবার, সেপ্টেম্বর ১৯, ২০১৮ | ৩, আশ্বিন, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / বন্ধ হচ্ছে সেই কেমব্রিজ অ্যানালিটিকা
ডেসটিনি অনলাইন :
Published : Thursday, 3 May, 2018 at 11:34 AM, Update: 03.05.2018 11:53:07 AM, Count : 323
ছবি- রয়টার্স

ছবি- রয়টার্স

ফেসবুকের তথ্য কেলেঙ্কারির পর বন্ধ হয়ে যাচ্ছে লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শবিষয়ক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অবৈধভাবে ব্যক্তিগত তথ্য নিয়ে রাজনীতিবিদদের কাছে বেহাত করার  অভিযোগ আছে। আজ  বৃহস্পতিবার সকালে বিবিসি অনলাইন এ খবর জানিয়েছে।


ছবি- রয়টার্স

ছবি- রয়টার্স



বিবৃতির বরাত দিয়ে বিবিসি জানায়, কর্মীদের আত্মবিশ্বাস অটল যে তারা নৈতিকতা বজায় রেখে আইনগতভাবেই মার্কিন নির্বাচনে কার্যক্রম চালিয়েছেন। কিন্তু তাদের বিরুদ্ধে একযোগে গণমাধ্যমের 'অপপ্রচারে' গ্রাহক আসা বন্ধ করে দিয়েছে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, গ্রাহক না আসায় কেমব্রিজ অ্যানালিটকা তার ব্যবসায়িক কার্যক্রম অব্যাহত রাখতে পারছে না। কোম্পানি সচল রাখতে তাদের কোনো বিকল্পও নেই। ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে এবং যুক্তরাজ্যের গণভোটের পক্ষে কাজ করে লন্ডনভিত্তিক পরামর্শক এই প্রতিষ্ঠানটি।

ছবি- রয়টার্স

ছবি- রয়টার্স



সম্প্রতি একটি অ্যাপের মাধ্যমে কয়েক কোটি ফেসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে তা ওই নির্বাচনের প্রচারের কৌশল নির্ধারণে কাজে লাগানো হয় বলে ফাঁস হয়। ফেসবুকের মতে, কমবেশি আট কোটি ৮৭ লাখ ব্যবহারকারীর তথ্য মার্কিন নির্বাচনের আগে প্রভাব খাটাতে ব্যবহার করেছে কেমব্রিজ অ্যানালিটিকা। এদের মধ্যে শতকরা ৯৭ ভাগই হচ্ছে যুক্তরাষ্ট্রের নাগরিক। এর পরই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

অন্যদিকে এই তথ্য ফাঁস হওয়ার পর যুক্তরাজ্যের এই প্রতিষ্ঠানের পাশাপাশি ফেসবুকও ব্যাপক সমালোচনার মুখে পড়ে।

ছবি- রয়টার্স

ছবি- রয়টার্স



কী বলছে কেমব্রিজ অ্যানালিটিকা

কেমব্রিজ অ্যানালিটিকার মুখপাত্র ক্লারেন্স মিচেল প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এক বিবৃতিতে জানান, কয়েক মাস ধরে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ করা হচ্ছে। প্রতিষ্ঠান যেসব তথ্য সংরক্ষণ করে, সেসব তথ্য রাজনীতি ও বাণিজ্যিক ক্ষেত্রে ব্যাপকভাবে স্বীকৃত। এ ছাড়া অনলাইনে তথ্য জমা রাখার মানদণ্ড রয়েছে তাও মেনে চলে প্রতিষ্ঠানটি।

ওই বিবৃতিতে আরো দাবি করা হয়, প্রতিষ্ঠান নৈতিক ও আইনত এসব কাজ করেছে। যদিও গণমাধ্যমে প্রচারিত সংবাদ প্রতিষ্ঠানের গ্রাহক ও সংশ্লিষ্ট পক্ষকে মূল বিষয় থেকে ভিন্ন খাতে নেওয়া হচ্ছে। এ জন্য প্রতিষ্ঠানটি তাদের কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162