রবিবার, নভেম্বর ১৮, ২০১৮ | ৪, অগ্রহায়ণ, ১৪২৫
 / এক্সক্লুসিভ / মায়ের অনুপ্রেরণায় ছাত্র রাজনীতিতে আবির্ভাব শুভর
রেজাউল ইসলাম, ঢাকা, ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 8 May, 2018 at 7:55 PM, Update: 08.05.2018 9:29:49 PM, Count : 1535
মায়ের অনুপ্রেরণায় ছাত্র রাজনীতিতে আবির্ভাব শুভর
আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতীম সংগঠন ছাত্রলীগের ২৯তম সম্মেলন আগামী ১১ ও ১২ মে অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে সভাপতি পদের জন্য মনোনয়ন পত্র সংগ্রহ করে জমা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যায় আইন অনুষদের সভাপতি শরিফুল হাসান শুভ। তার মা ছিলেন এক সময় আওয়ামী লীগের একনিষ্ঠ কর্মী। মায়ের অনুপ্রেরণায় মূলত শুভ'র ছাত্র রাজনীতিতে আবির্ভাব।

জাতীয় সন্মেলনকে ঘিরে আলোচনার মধ্যমণি এখন ছাত্রবান্ধব নেতা শরিফুল হাসান শুভ। তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত সবার কাছে নিরংকুশ গ্রহনযোগ্যতা অর্জন করেছেন বৃহত্তর ময়মনসিংহের জামালপুরের ২৮ বছর বয়সী এই ছাত্র নেতা।


শরিফুল হাসান শুভ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল এল বি এবং এল এল এম সম্পন্ন করে বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের Center for genocide studies এ অধ্যয়নরত আছেন। সভাপতি পদের জন্য কতটুকু আশাবাদি জানতে চাইলে তিনি ডেসটিনি অনলাইনকে জানান, তার বিগত দিনের রাজনৈতিক কর্মকান্ডের ফলাফলে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি পদের জন্য তিনি শতভাগ আশাবাদি। তিনি তুলে ধরেন তার পারিবারিক, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ছাত্ররাজনীতির বিগত দুিনের বিভিন্ন অবদানের কথা। 

নিম্নে এই ছাত্রনেতার বিভিন্ন অবদানের বিবরন তুলে ধরা হলোঃ 

রাজনৈতিক উদ্দ্যেশঃ

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের অন্যতম নেতা, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনের উজ্জলতম নক্ষত্র,৬ দফার প্রাণপুরুষ, গণ আন্দোলনের রুপকার, ১৯৭০ সালের নির্বাচনে বাঙ্গালীর একমাত্র ভরসা,১৯৭১ সালের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের মাধ্যমে বাঙ্গালী জাতিকে স্বাধীনতা যুদ্ধে প্রেরণাকারী, ইতিহাসের সেই মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও যৌবনের উত্তাপে গড়া শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী ছাত্রসংগঠন " বাংলাদেশ ছাত্রলীগ"।
  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে ধারন করে বঙ্গবন্ধু কন্যা, সফল রাষ্ট্রনায়ক,মাননীয় প্রধানমন্ত্রী, দেশরত্ন শেখ হাসিনা কতৃক ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে ও স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে প্রণীত ভিশনের-২০২১ বাস্তবায়নের অগ্রসৈনিক হিসাবে দক্ষিন এশিয়ার ঐতিহ্যবাহী সর্ববৃহৎ ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সামগ্রিক কর্মসূচী বাস্তবায়নের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে জননেত্রীর হাতকে শক্তিশালী করার দৃঢ় প্রত্যয় নিয়ে কাজ করে যেতে চাই।

পারিবারিক বৃত্তান্তঃ 

মরহুম পিতাঃ মো. আব্দুল রাজ্জাক, ৪ নং তুলশীচর ইউনিয়ন ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সদস্য ছিলেন এবং একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী ছিলেন। মাতাঃ হামিদা বেগম, সাবেক ভাইস চেয়ারম্যান ১৯৯৬-২০০১ পর্যন্ত ( তৎকালীন চেয়ারম্যান, মো. শহিদুল ইসলাম শহিদ,)  মা মুজিবীয় আদর্শ ধারন করে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য সরাসরি ১৯৯৬ সালে জনগনের ভোটে নির্বাচিত হন।পরবর্তীতে যখন আগুন সন্ত্রাসী জামায়াত বিএনপি ক্ষমতায় আসেন, তখন আমার মা আর নির্বাচন করেন নি। আমি আমার মা এর ধারাবাহিকতায় বাংলাদেশ ছাত্রলীগ এ যোগদান করি। আমার মা আমার রাজনীতির প্রেরনার উৎস। আমরা ০৪ ভাই ০১ বোন। বড় ০২ ভাই ব্যবসার সাথে জড়িত, বড় বোন বিবাহিত এবং ছোট ভাই মালয়েশিয়ায় সেগি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

স্কুল জীবন-২০০৬:

সরাসরি গ্রাম থেকে এসে ২০০৪ সালে নাসিরাবাদ স্কুল, ময়মনসিংহে ভর্তি হই। ভর্তি হওয়ার পর স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া প্রিয় ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ ময়মনসিংহ জেলা শাখার ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসাবে রাজনীতিতে হাতেখড়ি ও মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন কর্মসূচীতে নিয়মিত অংশগ্রহণ করি।

কলেজ জীবনঃ ২০০৬-২০০৮ :

শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ, ময়মনসিংহ অধ্যয়নরত অবস্থায় ১/১১ সময়ে বাংলাদেশ ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসাবে বিভিন্ন আন্দোলন সংগ্রামে নেতৃত্ব প্রদান এবং গণতান্ত্রিক নির্বাচনের দাবিতে বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলাদেশ ছাত্রলীগের বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করি।

বিশ্ববিদ্যালয় জীবন-২০০৯ চলমানঃ

২০০৮- ০৯ শিক্ষাবর্ষে ভর্তি হতে ব্যর্থ হয়ে দ্বিতীয়বার অর্থাৎ ২০০৯-২০১০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হই। ভর্তি হওয়ার পর থেকে বাংলাদেশ ছাত্রলীগ, স্যার এ.এফ রহমান হল শাখার সকল কর্মসূচীর একজন সক্রিয় কর্মী হিসাবে নিয়মিত অংশগ্রহণ করি।  মায়ের অনুপ্রেরণায় ছাত্র রাজনীতিতে আবির্ভাব শুভর
ছাত্রলীগ এর পাশাপাশি মুজিবীয় আদর্শ ধারন করে আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ২৬.০৪.২০১২ ইং সালে বাংলাদেশ আওয়ামী আইন ছাত্র পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারন সম্পাদক নির্বাচিত হই।

 নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করি এবং উক্ত কমিটি ২০১৪ সালের ৫ই জানুয়ারী জাতীয় নির্বাচনে আওয়ামীলীগ এর পক্ষে নিরলসভাবে কাজ করি। আমার সকল কাজের ভূয়সী প্রশংসা করে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারন সম্পাদক মহোদয় আমাকে ২৮.০৪.২০১৭ ইং তারিখে আইন অনুষদ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতির দায়িত্ব দেন। উক্ত দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেন।  জাতির পিতা যেহেতু আইন বিভাগের ছাত্র ছিলেন,তাই তার জন্মশত বার্ষিকী এবং আইন বিভাগের ১০০ বছর পূর্তি এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে কাজ করে যাচ্ছি

সেই সাথে জাতির পিতার জন্মশত  বার্ষিকী উপলক্ষে আমরা " বঙ্গবন্ধু ল' কমপ্লেক্স "  সহ বঙ্গবন্ধুর মুরাল, বঙ্গবন্ধু ল' চেয়ার নির্মান সহ ১৩ দফা দাবি উত্থাপন করি তা বাস্তবায়নের পথে অগ্রসরমান।

তাই এই তরুন উদিয়মান ছাত্রনেতা শুভ মনে করেন,  সংগঠন  আমার বিগত রাজনৈতিক কর্মকান্ড বিবেচনা করে  আগামী দিনে ছাত্রলীগের সভাপতির দায়িত্ব দেবেন বলে আশাবাদী, দায়িত্ব পেলে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে ও ছাত্র সমাজ কে পরিবর্তনের অঙ্গীকার নিয়ে গতনাগতিক ধারা থেকে বের হয়ে এসে নতুন রৃপে সৃজনশীল,গঠনমৃলক ভাবে কাজ করবেন বলেও জানান ২৮ বছর বয়সী এই তরুন নেতা শুভ।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162