বুধবার, সেপ্টেম্বর ১৯, ২০১৮ | ৩, আশ্বিন, ১৪২৫
 / আইন-আদালত / ২৮ জুনের মধ্যে গাসিক নির্বাচনের নির্দেশ
ডেসটিনি অনলাইন :
Published : Thursday, 10 May, 2018 at 1:36 PM, Count : 357
২৮ জুনের মধ্যে গাসিক নির্বাচনের নির্দেশ

২৮ জুনের মধ্যে গাসিক নির্বাচনের নির্দেশ

গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক)নির্বাচনের ওপর দেয়া হাইকোর্টের স্থাগিতাদেশ বাতিল করে আগামী ২৮ জুনের মধ্যে নির্বাচন করা নির্দেশে দিয়েছেন আপিল বিভাগ। আজ বৃহস্পতিবার (১০ মে) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের  নেতৃত্বাধীন চার বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে শুনানি শেষে আজ বৃহস্পতিবার এই আদেশ দেন।


গাজীপুরের নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আওয়ামী লীগ ও বিএনপির দুই মেয়রপ্রার্থী এবং নির্বাচন কমিশনের আপিলের পরিপে্রেক্ষিতে এ রায় দিলেন আপিল বিভাগ। এর আগে সকালে শুনানি শুরু হয়ে বেলা ১১টা পর্যন্ত চলে। এরপর আদালত শুনানি সাড়ে ১১টা পর্যন্ত মুলতবি রাখে। মুলতবির পর শুনানি আবার শুরু হয়।

প্রথমে আপিল বিভাগ যত দ্রুত সম্ভব নির্বাচন করার নির্দেশ দিলে বিএনপি ও আওয়ামী লীগের মেয়র প্রার্থীর আইনজীবীরা তারিখ নির্ধারণ করার অনুরোধ জানান। অন্যদিকে নির্বাচন কমিশনের আইনজীবী জানান, ১৫ মে কোন ভাবেই নির্বাচন করা সম্ভব নয়। কারণ ৬ মে নির্বাচন স্থগিতের আদেশ আসায় নির্বাচন সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া সীমানা সংক্রান্ত জটিলতা কাটিয়ে নির্বাচনের তারিখ ঠিক করার অনুরোধ জানান তিনি। অন্যদিকে বিএনপি ও আওয়ামী লীগের আইনজীবীরা বলেন, নির্বাচনের পর সীমানা সংক্রান্ত জটিলতা সমাধান সম্ভব। এরপরেই সর্বোচ্চ আদালত ২৮ জুনের মধ্যে নির্বাচন করার নির্দেশ দেন।

এদিকে রায়ের পর আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম বলেন, নির্বাচন নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। আমি প্রধানমন্ত্রীর নির্দেশে আদালতকে সম্মান জানিয়ে সর্বোচ্চ আদালতে আপিল করি। আজ রায়ের পর এটাই প্রমাণিত হয় আওয়ামী লীগ সরকার নির্বাচন নিয়ে কোন ষড়যন্ত্র করেনি।

গত ৬ মে সীমানা-সংক্রান্ত জটিলতার কারণে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই নির্বাচন স্থগিতাদেশ দেন।

পরদিন ৭ মে নির্বাচন স্থগিতের বিরুদ্ধে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার ও ৮ মে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মো. জাহাঙ্গীর আলম আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন। সর্বশেষ গতকাল বুধবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে আবেদন করা হয়।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী ১৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার কথা। সে অনুযায়ী প্রার্থীরাও প্রচারে ব্যস্ত ছিলেন। কিন্তু সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা এ বি এম আজহারুল ইসলাম সুরুজ একটি রিট আবেদন করলে হাই কোর্ট ৬ মে এ নির্বাচন স্থগিত করে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162