রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮ | ১, পৌষ, ১৪২৫
 / শেয়ার বাজার ও বাণিজ্য / কর্পোরেট কর হার কমানো বিদেশি বিনিয়োগ আকৃষ্ট সরকারের বিবেচনাধীন রয়েছে
প্রাক-বাজেট আলোচনায় অর্থমন্ত্রী
ডেসটিনি অনলাইন :
Published : Saturday, 12 May, 2018 at 8:38 PM, Update: 12.05.2018 8:49:37 PM, Count : 326
কর্পোরেট কর হার কমানো বিদেশি বিনিয়োগ আকৃষ্ট সরকারের বিবেচনাধীন রয়েছে

কর্পোরেট কর হার কমানো বিদেশি বিনিয়োগ আকৃষ্ট সরকারের বিবেচনাধীন রয়েছে

দেশে তরুন করদাতার সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে, যা অত্যন্ত আশাব্যঞ্জক একটি বিষয়। কর্পোরেট করের হার কমানোর বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে, দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথিউরিটি (বিডা) “ওয়ান স্টপ” সার্ভিস চালুর উদ্যোগ গ্রহণ হচ্ছে। যার মাধ্যমে বিনিয়োগ প্রস্তাব জামা দেওয়ার ৭ মাসের মধ্যে বিনিয়োগ সহায়তা প্রদান করা যাবে বলে জানালেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার (১২ মে) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), দৈনিক সমকাল এবং চ্যানেল ২৪ যৌথভাবে আয়োজিত “প্রাক-বাজেট আলোচনা” সভা অনুষ্ঠিত হয় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি এসব কথা বলেন। দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ারের সঞ্চালনায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা মোঃ আজিজুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)’র চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়্যা, এনডিসি প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। 

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানান, কর্পোরেট করের হার কমানোর বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে। তিনি বলেন, সরকার আগামী ২০১৯-২০২০ অর্থবছর থেকে দুইস্তরের ভ্যাট ব্যবস্থা কার্যকরের পরিকল্পনা গ্রহণ করেছে। সঞ্চয়পত্রের সুদের হারের বিষয়টি আগামী বাজেটে ঘোষণার পর পর্যালোচনা করা হবে। অর্থমন্ত্রী দেশের বাণিজ্য প্রতিষ্ঠানসমূহের মধ্যে সুষম প্রতিযোগিতা নিশ্চিতকরার লক্ষ্যে “কমপিটিশন অ্যাক্ট” জরুরী বলে অভিমত ব্যক্ত করেন। ২৬টি সরকারী প্রতিষ্ঠনের শেয়ার পুঁজিবাজারে না আসতে পারার বিষয়টি অত্যন্ত হতাশার বিষয় বলে তিনি অভিমত ব্যক্ত করেন।           

উদ্বোধনী বক্ততায় ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, ঢাকা চেম্বার মনে করে আগামী বাজেটে করনীতিমালার সহজীকরন সহ অন্যান্য নীতিমালার সংষ্কার, বিদ্যমান কর হার হ্রাসকরণ, ট্যাক্স কার্ড প্রদান, ব্যবসায় ব্যয় হ্রাস, বৈদেশিক বিনিয়োগ আকৃষ্টকরণ, যোগাযোগ অবকাঠামোর আধুনিকায়ন এবং নিডমা প্লাটফর্ম প্রবর্তনের উপর গুরুত্বারোপ করা প্রয়োজন।  

তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা মোঃ আজিজুল ইসলাম বলেন, একটি দেশের অর্থনীতির ক্রমবিকাশের জন্য বিনিয়োগ বৃদ্ধি, অবকাঠামো, পরিবহন, বিদ্যুৎ ও জ্বালানী এবং সমুদ্রবন্দরসমূহরে উন্নয়ন প্রভৃতি বিষয় সমূহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বাংলাদেশের অবকাঠমোখাতের উন্নয়নে ধীরগতি এবং উন্নয়ন কাজের গুনগতমান নিশ্চিতকরনের উপর জোরারোপ করেন। তিনি বলেন, ঢাকা-চট্রগ্রাম হাইওয়ের কাজ সম্পন্ন হওয়ার অল্পদিনের মধ্যেই তা সংষ্কারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে, যার ফলে সরকারের টাকার অপচয়ের পাশাপাশি অর্থনৈতিক উন্নতি ব্যাহত হচ্ছে। তিনি বিশেষকরে অবকাঠামো খাতের উন্নয়ন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে এগুলোর গুনগত মান নিশ্চিতকরের জন্য সরকারের পক্ষ হতে উদ্যোগ গ্রহণের আহবান জানান।    

 জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)’র চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়্যা, এনডিসি বলেন, আগামী বাজেটে বেসরকারী বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি কৃষি, বিদ্যুৎ ও জ্বালানী, অবকাঠামোখাতের উন্নয়নে অগ্রাধিকার প্রদান করা হবে। তিনি বলেন, সরকার কর্তৃক আমদানীকৃত এলএনজি’র সাথে দেশীয় গ্যাসের সংমিশ্রন করার মাধ্যমে তা জাতীয় গ্রিডে প্রদান করা হবে এবং এলএনজি-এর দাম যেন সহনীয় মাত্রায় থাকে সে বিষয়ে সরকার সচেতন রয়েছে।    

“ট্যাক্সেশন এবং ভ্যাট”, “অবকাঠামো, বিদ্যুৎ ও জ্বালানী”, “শিল্প, এসইজেড এবং বাণিজ্য” এবং “বিনিয়োগ, ফিন্যান্সিয়াল সেক্টর এবং পুঁজিবাজার”-এ চারটি সেশনের আলোচনায় দেশ বরণ্য ব্যবসায়ী নেতৃবন্দ এবং অর্থনীতিবিদগণ অংশগ্রহণ করেন।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162