রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮ | ১, পৌষ, ১৪২৫
 / লাইফস্টাইল / মানবদেহের জন্য উপকারী ১১টি সুগন্ধি
ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 16 May, 2018 at 6:19 PM, Count : 254
মানবদেহের জন্য উপকারী ১১টি সুগন্ধি

মানবদেহের জন্য উপকারী ১১টি সুগন্ধি

সুন্দর মিষ্টি কিংবা সুগন্ধি সকলেই পছন্দ করেন। নাকে যখন কোনো গন্ধ আসে তখনই বুঝতে পারা যায় সেটি আসলে কিসের গন্ধ। তবে অনেকের ক্ষেত্রেই এটি কেবল মাত্র গন্ধ নয়, বিশেষ কোনো সুগন্ধীর থেকেও বেশি কিছু। হতে পারে তা কোনো স্মৃতি। গন্ধ যদি চকলেট দেওয়া কুকির হয় তাহলে ছোটবেলার কথা মনে পড়বে। মা রান্নাঘরে কেক বানাতেন। লেবুর গন্ধ আসলে মনে হতে পারে কোনো বিশষে মানুষকে লেমন ফ্রেশ এর কোনো বডি স্প্রে গিফট করার স্মৃতি।

এ বিষয়ে বিজ্ঞান বলছে, গন্ধ আমাদের মস্তিষ্কের আবেগ নিয়ন্ত্রণ করে। সে জন্য নাকে খুব সামান্য পরিমাণের হলেও কোনো গন্ধ আসলে সঙ্গে সঙ্গেই স্মৃতি বিজড়িত কোনো ঘটনায় মানুষ হারিয়ে যায়। তবে এসব গন্ধের বাইরেও বেশ কিছু গন্ধ আছে যা আমাদের দেহ ও মনের জন্য দারুণ কাজ করে। মানসিক চাপ থেকে শুরু করে মাথাব্যথা পর্যন্ত দূর করতে পারে নানা গন্ধ। এবার সেইসব কিছু গন্ধের কথা আলোচনা করা হলো, যা মানব দেহের নানা উপকার করে-


সবুজ ঘাসের গন্ধ : এখান থেকে আসে আনন্দ মাঠের বা উঠোনের সদ্য কাটা কাঁচা ঘাসের গন্ধ মনে অহেতুক আনন্দ এনে দেয়। এই গন্ধ বয়সের ভারে ক্রমশ ভোঁতা হয়ে যাওয়া মনকে করে তোলে প্রফুল্ল।

লেবুর গন্ধ :  শক্তির উৎস লেবু, জাম্বুরা বা কমলার গন্ধে দেহ-মনে এক ধরনের শক্তি চলে আসে। ঠিক এক কাপ কফি খেলে যেমন চাঙা হয়ে ওঠে দেহ-মন। ভিটামিন সি পরিপূর্ণ এসব ফলের গন্ধ বেশ শক্তিবর্ধক।

মনটাকে ঝরঝরে করে দারুচিনির গন্ধ। দারুচিনির গন্ধই সম্ভবত সবচেয়ে আরামদায়ক গন্ধ। এর মিষ্টি গন্ধ মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। হুইলিং জেসুইট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বেশ কয়েকজন শিক্ষার্থীর ওপর গবেষণা করে দেখেন, দারুচিনির গন্ধ মগজের ভিজুয়াল মোটরের কাজ দ্রুত করে দেয়, স্মৃতিশক্তি বাড়ায় এবং মনোযোগ আনে।

ল্যাভেন্ডারের গন্ধ ঘুম আনে ল্যাভেন্ডারের গন্ধটি একেবারে সঙ্গে সঙ্গে দেহ-মনে শান্তির পরশ বুলায় এবং আরাম এনে দেয়। ইনসোমনিয়ার সমস্যায় যারা ভুগছেন এটি তাদের জন্য অনেক উপকারী। কলেজপড়ুয়া ৪২ জন নারীকে নিয়ে এক পরীক্ষায় দেখা গেছে, ল্যাভেন্ডারের গন্ধ তাদের ঘুমের সমস্যা দূর করেছে এবং তাদের উত্তেজনা প্রশমিত করেছে।

পাইনের গন্ধে ধকল উপশম পাইন গাছের গন্ধ মানসিক চাপ ও দুশ্চিন্তা প্রশমিত করতে সাহায্য করে। জাপানি একদল গবেষক জানিয়েছেন, অত্যন্ত মানসিক চাপে থাকা মানুষদের মধ্যে পাইনের গন্ধ ছড়িয়ে দেওয়ার পর তারা অনেক সহজ ও স্বাভাবিক হয়ে ওঠেন।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162