মঙ্গলবার, অক্টোবর ২৩, ২০১৮ | ৮, কার্তিক, ১৪২৫
 / শেষ পাতা / দুর্যোগ মোকাবিলায় পরিকল্পিত পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে হবে : অর্থমন্ত্রী
ডেসটিনি রিপোর্ট
Published : Thursday, 17 May, 2018 at 9:47 PM, Count : 75
দুর্যোগের পূর্বাপর সময়ে বিভিন্ন অংশীদের মধ্যে সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি মনে করেন বিভিন্ন অংশীদারিদের মধ্যে সমন্বয় বৃদ্ধি করা গেলে প্রাকৃতিক দুর্যোগে মানুষের সহায় সম্পদ রক্ষা আরো সহজ হবে।
মন্ত্রী আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলনের Good practices around the world inclusive disaster risk ruduction and humanitarian actions শীর্ষক প্লোনারি সেশনে প্রধান অতিথির বক্তৃতা করেন। সেশনে সভাপতিত্ব করেন অর্থ বিভাগের সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। উক্ত সেশনে ৩টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।
Models of Psycho-social Support and Management of Trauma During Humanitarian Crisis শীর্ষক সেশনে সায়মা হোসেন বলেন দুর্যোগকালে স্বাভাবিকভাবেই মানুষ ভয়, আতংক ও দুর্দশাগ্রস্ত থাকে। সেখানে প্রতিবন্ধি জনগোষ্ঠীর অবস্থা আরো খারাপ থাকে। সে অবস্থায় তাদের পরম মমতা প্রয়োজন। তিনি বলেন রোহিঙ্গা নাগরিকরা এক ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে বাংলাদেশে এসেছে। তাদের এখন পরিপূর্ণ মানসিক সহায়তা প্রয়োজন। রোহিঙ্গা নাগরিকসহ বিশ্বের বিভিন্ন দেশে শরনার্থী নারী ও শিশুদের জন্য মানসিক সহায়তার জন্য কাজ করতে তিনি আহ্বান জানান। এ সেশনে সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল। Women, Elderly, Youth and Children with Disability in DRM শীর্ষক সেশনে মহিলা ও শিশু বিষয়কমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, দুর্যোগ যে কোনো মানুষের জন্য স্বাভাবিকভাবেই কঠিন সময়। সেখানে প্রতিবন্ধী মানুষেরা দুর্যোগে আরো বিপদাপন্নতার মধ্যে থাকে। তাদের জন্য সাহায্যের হাত বাড়াতে হবে।
Role of Media and effective knowledge sharing in disability and disaster risk management শীর্ষক সেশনে সঠিক সময়ে দুর্যোগের সঠিক বার্তা সঠিক মানুষের মাধ্যমে গণমাধ্যমে সরবরাহের অনুরোধ করেন বক্তারা। এ সেশনে তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার কামরুন নাহার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুন উর রশিদ বক্তব্য রাখেন।  
এর মধ্যে Leaving No one behind disaster Risk reduction and sustainable development goals শীর্ষক প্লেনারি সেশনে সভাপতিত্ব করেন পরিকল্পনা বিভাগের সচিব মো. জিয়াউল হক। দুর্যোগের পূর্বেই এর প্রস্তুতিতে সঠিক পরিকল্পনার ওপর তিনি গুরুত্বারোপ করেন।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162