রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮ | ১, পৌষ, ১৪২৫
 / শেষ পাতা / ‘বাংলাদেশ আবার পাটের হারানো গৌরব ফিরে পাবে’
ডেসটিনি রিপোর্ট
Published : Thursday, 17 May, 2018 at 9:47 PM, Count : 75
দেশীয় বিজ্ঞানীরা পাটের জীবনরহস্য উদ্ঘাটন করায় এখন উন্নত পাট উৎপাদন এবং পাটের বহুমুখী ব্যবহারের পথ সুগম হবে। বাংলাদেশ আবার পাটের হারানো গৌরব ফিরে পাবে।
গতকাল ঢাকার সোবানবাগে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরসি)এর অডিটোরিয়ামে ‘বার্ষিক পাট গবেষণা পর্যালোচনা কর্মশালা-২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এসব কথা বলেন।
মন্ত্রী আরো বলেন, বাংলাদেশের অর্থনীতিতে পাটের গুরুত্ব অপরিসীম। এই কৃষি প্রধান দেশে ধানের পরে পাটের স্থান, তাই পাট প্রধান অর্থকরী ফসল। জাতীয় ও আন্তর্জাতিক প্রতিকূলতা এবং স্বল্পমূল্যের সিনথেটিক দ্রব্যের ব্যাপক আবির্ভাবের কারণে প্রাকৃতিক তন্তু পাট তার শ্রেষ্ঠত্বের গৌরবোজ্জ্বল অধ্যায় হারাতে থাকে।
পাট একটি কৃষিপণ্য আবার একটি শিল্পপণ্য উল্লেখ করে মন্ত্রী বলেন, পাটের উল্লেখযোগ্য শিল্পপণ্যের মধ্যে পাটের চিকন সূতা, অগ্নিরোধী পাটজাত বস্ত্র, পাটজাত শোষক তুলা, জুট-জিওটেক্সটাইল, স্থানান্তরযোগ্য সেচ নালা, জুট ফেল্ট/ফ্লোর ম্যাট ও সতরঞ্জি, গ্রে ফেব্রিক্স, পলিয়েস্টার ফেব্রিক্স, জেুট ডেনিম ইত্যাদি অন্যতম। উপস্থিত বিজ্ঞানীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, অতীত বর্তমান ও ভবিষ্যতের কথা বিবেচনা করে গবেষণা ও পরিকল্পনা করতে হবে।
মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্ সভাপতিত্বে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।



দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162