এই মাত্র পাওয়া :
শনিবার, জুন ২৩, ২০১৮ | ৯, আষাঢ়, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ
ডেসটিনি অনলাইন :
Published : Thursday, 17 May, 2018 at 9:43 AM, Update: 17.05.2018 9:57:33 AM, Count : 333
বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ। জাতিসংঘের অঙ্গসংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর ১৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী। আইটিইউ এর ১৯৩টি সদস্য রাষ্ট্রের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হচ্ছে। ফোরজি সেবা চালুর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের উৎসবমুখর পরিবেশে এবার একদিন আগে থেকেই বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালন করে বাংলাদেশ। এবারের দিবসটির মূল প্রতিপাদ্য ‘সবার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহারের সুযোগ সৃষ্টি।’


১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালনের অংশ হিসেবে গতকাল বুধবার রাজধানীতে রোড এবং র‌্যালি শো-তে অংশ নেয় সরকারি এবং বেসরকারি তথ্যপ্রযুক্তিসংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান। বিশ্বায়নের এ যুগে তথ্য ও টেলিযোগাযোগ ব্যবস্থা- উন্নয়ন ও অগ্রগতির অন্যতম হাতিয়ার। বর্তমানে মানুষ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর বহুলাংশে নির্ভরশীল। বাংলাদেশে বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৫ কোটি এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৮ কোটির অধিক।

বেতার যন্ত্র, টেলিভিশন, স্যাটেলাইট, মোবাইল ফোন, ইন্টারনেট, অন-লাইন সেবা, বিমান কিংবা জাহাজে ভ্রমণ সর্বত্রই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে  দ্রুততম সময়ের মধ্যে সেবা প্রদান সম্ভব হচ্ছে। এ প্রযুক্তির বদৌলতে মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে দেশের জনগণ তাদের মৌলিক নাগরিক সেবাসমূহ এখন ঘরে বসেই পাচ্ছেন। তথ্য ও টেলিযোগাযোগ প্রযুক্তির ব্যবহার উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ার ফলে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও ডিজিটাল ডাটার আয়তন ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। বিশাল ডাটা ভাণ্ডারকে বৈজ্ঞানিক উপায়ে ব্যবহার করে আর্থ-সামাজিক কর্মকাণ্ডের সকল ক্ষেত্রে যথাযথভাবে প্রয়োগ করতে পারলে সমাজ দ্রুত উন্নতির পথে এগিয়ে যাবে। এ পরিপ্রেক্ষিতে দিবসটির প্রতিপাদ্য ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সময়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষ্যে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ জহুরুল হক এবং আইটিইউ এর মহাসচিব বাণী প্রদান করেছেন।

ওসমানী মিলনায়তনে আয়োজিত দিবসটির মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী। এ ছাড়া, দিবসটি উপলক্ষে জনগণের মধ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার এবং সচেতনতা বৃদ্ধির লক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। বহুল প্রচারিত কয়েকটি জাতীয় দৈনিকে রঙ্গীন বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হচ্ছে, বিসিএস (টেলিকম) সমিতি টেলিটেক জার্নালের বিশেষ সংখ্যা প্রকাশ করছে। দেশের বিভিন্ন স্থানে এবং রাজধানীর গুরুত্বপুর্ণ সড়কের পাশে দিবসের প্রতিপাদ্য তুলে ধরে সচেতনতামূলক ফেস্টুন ও ব্যানার প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। মোবাইলে এসএমএস প্রদান ও টিভি চ্যানেলে স্ক্রল প্রচারের মাধ্যমে জনগণকে দিবস সম্পর্কে অবহিত করা হচ্ছে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162