সোমবার, আগস্ট ২০, ২০১৮ | ৫, ভাদ্র, ১৪২৫
 / লাইফস্টাইল / বাড়িতে বসেই পেডিকিওর করানোর সহজ পদ্ধতি
ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 12 June, 2018 at 8:48 PM, Count : 203
বাড়িতে বসেই পেডিকিওর করানোর সহজ পদ্ধতি

বাড়িতে বসেই পেডিকিওর করানোর সহজ পদ্ধতি

হঠাৎ করেই বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে ভিজে অপরিষ্কার ভাবেই বাসা কিংবা বাড়িতে ফেরা নিত্য দিনের ঘটনা। দীর্ঘক্ষণ পানিতে ভিজে থাকার পর পায়ের অবস্থা কেমন হয় সেটা আমরা খুব কমই লক্ষ্য করে থাকি। তারপরেও অনেকেই কিন্তু পার্লারে গিয়ে নিয়মিত পায়ের পেডিকিওর করিয়ে থাকেন। এতে করে অবশ্য পকেটে থাকা টাকার পরিমাণ কমতে থাকে। তাহলে এই টাকা বাঁচানোর উপায় কী? উপায় তো একটা অবশ্য রয়েছে। আচ্ছা, বাড়িতে বসেই যদি পেডিকিওর করা যায় তাহলেই তো সমস্যার সমাধান। চলুন এবার তাহলে বাড়িতে বসে পেডিকিওর করানোর পদ্ধতি জেনে নেওয়া যাক-

প্রথমেই পায়ের নখ কেটে নিন। এর পর তা ফাইলার দিয়ে সুন্দর করে ফাইল করুন। এতে পরিষ্কার-পরিচ্ছন্ন একটা লুক আসবে

নখ কাটার পর পায়ে স্ক্রাবিং করাটা খুবই জরুরি। গরম জলে হিমালয়ান পিঙ্ক সল্টের মতো ডিটক্সিফায়ার ফেলে দিন। জলে মিশে গেলে তাতে মিনিট দশেক পা ডুবিয়ে রাখুন। এতে পেশী রিল্যাক্সড হবে। কোনও রকমের খিঁচুনি ধরে থাকলে তা-ও কমে যাবে। এর পর পায়ে স্ক্রাবিং করা শুরু করুন।

কী ভাবে স্ক্রাবিং করা হবে? পায়ে জমা হয়ে থাকা শুকনো ও মরা কোষ সরিয়ে ফেলতে বা ফাটা পায়ের জন্যও স্ক্রাবিং খুবই কাজে আসে। পিউমিস স্টোন বা ফুট ফাইলার দিয়ে পায়ের পাতায় ও গোড়ায় ধীরে ধীরে স্ক্রাবিং করে নিন।

স্ক্রাবিং-এর পর ফের এক বার জলে পা ডুবিয়ে রাখার পালা। একটি পাত্রে জল নিয়ে তাতে মিশিয়ে নিন রোজ অয়েল। যা হাইড্রেড করতে খুবই কার্যকরী। রোজ অয়েলের বদলে ল্যাভেন্ডার, পেপারমিন্ট, থাইম, টি থ্রি অয়েল বা ইউক্যালিপ্টাসের মতো এসেনশিয়াল অয়েল জলে মিশিয়ে তাতে পা ডুবিয়ে রাখতে পারে।

এ বার পা নরম তুলতুলে রাখার জন্য তা ময়শ্চারাইজড করতে হবে। আমন্ড বা কোকোনাট অয়েলের মতো নারিশিং অয়েল পায়ে মেখে নিতে পারেন। বা কোকো, শিয়া বাটার রয়েছে এমন কোনও হাইড্রেটিং ক্রিম মাখতে পারেন।

সারা দিনের কাজের পর ক্লান্তি দূর করতে পায়ে অয়েল ম্যাসাজ করুন। তিলের তেলের মধ্যে মিশিয়ে নিতে কর্পূর, অশ্বগন্ধা, বা চন্দন তেল। এ বার তা দিয়ে গোটা পায়ের পাতা ম্যাসাজ করে নিন।

অয়েল ম্যাসাজের পর তা মুছে নিতে হবে। গরম জলে তোয়ালে ডুবিয়ে তা দিয়ে পায়ের পাতা দু’টি জড়িয়ে নিন। কিছু ক্ষণ রাখার পর এ বার তোয়ালে সরিয়ে ভাল ভাবে পা মুছে নিন।

নাইটআউটের প্ল্যান থাকলে এ বার পায়ে নেল পালিশ লাগিয়ে তৈরি হতে পারেন। আর সে প্ল্যান না থাকলে মোজা পরে ঘুমোতে যেতে পারেন। এতে সারা রাতই পায়ের পাতা হাইড্রেটেড থাকবে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162