এই মাত্র পাওয়া :
শনিবার, জুন ২৩, ২০১৮ | ৯, আষাঢ়, ১৪২৫
 / খেলাধুলা / পর্দা উঠছে ফুটবলের মহাযজ্ঞ
সৈয়দ দেলোয়ার, ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 13 June, 2018 at 9:55 PM, Count : 239
পর্দা উঠছে ফুটবলের মহাযজ্ঞ

পর্দা উঠছে ফুটবলের মহাযজ্ঞ

চার বছরের অপেক্ষার প্রহর শেষে ফুটবলের মহাযজ্ঞ বিশ্বকাপের পর্দা উঠছে বৃহস্পতিবার। বিশ্বের সবচেয়ে বড় রাষ্ট্র রাশিয়ায় বসছে এবারের আসর। বিশ্বকাপের ২১তম আসরের লড়াই মাঠে গড়ানোর আগেই উত্তেজনায় কাঁপছেন সমর্থকরা। কখনোই বিশ্বকাপে সুযোগ না পাওয়া দেশেও ফুটবল উন্মাদনা এখন তুঙ্গে।

প্রিয় দলের পতাকা টাঙানো বেশ পুরনো বিষয়। নতুন হিসেবে এবার যুক্ত হয়েছে সমর্থকদের মধ্যে সাইবার যুদ্ধ। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের দলকে ফেভারিট ঘোষণার পাশাপাশি প্রতিপক্ষ দলগুলোকে কুপোকাত করতেও উঠে-পড়ে লেগেছেন সমর্থকরা। হচ্ছে ট্রল, চলছে মন্তব্যের ঝড়। মাসব্যাপী বিশ্বকাপ শেষ হওয়ার পরও থেকে যাবে এই উন্মাদনার রেশ। যারা সারা বছর ফুটবলের খোঁজ রাখেন না তাদেরও এই সময় টেলিভিশনের সামনে হুমড়ি খেয়ে বসে থাকতে দেখা যাবে। যাবতীয় ব্যস্ততা রেখে পাড়ার দোকানের টেলিভিশনের সামনে দাঁড়িয়ে খেলা দেখতে যাবে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে। এটাই যে বিশ্বকাপ ফুটবলের সৌন্দর্য।

বিশ্বকাপের আসরে অংশ নেওয়া ৩২ দলের মধ্যে স্বাগতিক ছাড়া ৩১ দলেরই দীর্ঘ বাছাইপর্ব পেরিয়ে মূল আসরে খেলার যোগ্যতা অর্জন করতে হয়। সেজন্য বাছাইপর্বে লড়তে হয় মোট ২১১ দলকে। মূল বিশ্বকাপের আগের তিন বছর ধরে বিভিন্ন পর্বে প্রতিযোগিতার বাছাই অনুষ্ঠিত হয়। এবার বাছাই উতরানো ৩১ দলই রাশিয়ায় পা রেখেছে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৯টায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে সৌদি আরবের ম্যাচ দিয়ে শুরু হবে এ মহাযজ্ঞ। তার আগে সন্ধ্যা ৬টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে উঠবে বিশ্বকাপের পর্দা। কার হাতে উঠবে বিশ্বকাপ ট্রফি তা দেখতে অপেক্ষায় থাকতে হবে ১৫ জুলাই পর্যন্ত। এর মাঝে ঘটে যেতে পারে অনেক ঘটনা-দুর্ঘটনা। কেউবা চমকে দেবে, কেউবা হৃদয় ভাঙবে সমর্থকদের।

বিশ্বকাপের শিরোপার দাবিদার যারা এবারের বিশ্বকাপে শিরোপার দাবিদার কারা? এমন প্রশ্ন করলে নিশ্চিতভাবেই সামনে আসে সাম্বার দেশ ব্রাজিল, গত ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানি, রানারআপ আর্জেন্টিনা, ফ্রান্স, স্পেন ও ইংল্যান্ডের নাম। এই দলগুলোর যথেষ্ট তারকাদ্যুতি ও সক্ষমতা আছে বিধায় সমর্থকদের মনে আশার সঞ্চার হচ্ছে বেশি।

হৃদয় ভাঙতে পারে যারা : টুর্নামেন্টে দারুণ আশা জাগিয়ে অনেকটাপথ পেরিয়ে যেতে পারে বেলজিয়াম, কলম্বিয়া, পর্তুগাল, উরুগুয়ে ও ক্রোয়েশিয়া। তবে শেষ মুহূর্তে সমর্থকদের হৃদয় ভাঙতে পারে তাদের সামান্য ভুলে।

ভালো করতে পারে যারা : বিশ্বকাপে ফেভারিট না হলেও টুর্নামেন্টে বাঁক বদল ঘটাতে পারে সুইডেন, সুইজারল্যান্ড, মেক্সিকো, পেরু, পোল্যান্ড, জাপান, কোস্টারিকা। তবে শেষ পর্যন্ত শক্তিমত্তার লড়াইয়ে ছিটকে পড়তে হবে এ দলগুলোকে।

যাদের প্রত্যাশার চাপ নেই, আছে চমকে দেওয়ার সামর্থ্য এই দলগুলোকে বলা হয় ‘সিন্ডেরেলা টিম’। এদের হারানোর কিছু নেই। তবে দু-একজন ‘তারকা’ খেলেয়াড়ের দ্যুতিতে চমক দেখাতে পারে যে কোনো ম্যাচে। সেজন্য চোখ থাকবে মিসর, সেনেগাল, অস্ট্রেলিয়া, নাইজেরিয়া, সার্বিয়া, ডেনমার্ক, পানামা ও দক্ষিণ কোরিয়ার ওপর।

এই বিশ্বকাপে সমর্থকের মধ্যে দলভিত্তিক উত্তেজনা ছড়াচ্ছে যেমন, তেমনি পছন্দের খেলোয়াড় নিয়েও চলছে সাফাই-দোষারোপের খেলা। কেউ তাকিয়ে লিওনেল মেসির দিকে, কেউ ক্রিস্টিয়ানো রোনালদো আবার কেউবা নেইমার-মোহামেদ সালাহর দিকে। তবে শেষ পর্যন্ত হাসি কোন দলের শিবিরে বা কোন খেলোয়াড়ের মুখে থাকে তা দেখতে অপেক্ষা করতে হবে ১৫ জুলাই পর্যন্ত।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162